রাসূল (সাঃ)এর ডাক গাছও শোনে

From Sunnipedia
Revision as of 15:16, 18 November 2015 by Khasmujaddedia1 (Talk | contribs) (Created page with "{{মোজেজা 2|মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 2}} হযরত আ’মাশ, আবূ সুফিয়ান এব...")

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 2











  • রাসূল (সাঃ)এর ডাক গাছও শোনে


















হযরত আ’মাশ, আবূ সুফিয়ান এবং আনাস (রা) থেকে বর্ণিত আছে-রাসূলুল্লাহ্ (সা) মক্কায় বাইরে ছিলেন। মক্কাবাসী তাঁকে রক্তাক্ত করে দিয়েছিল। এমতাবস্থায় জিবরাঈল (আ) এলেন। জিজ্ঞেস করলেন, কি হয়েছে ? রাসূলুল্লাহ্ (সা) বললেনঃ ওরা আমায় রক্তাক্ত করে দিয়েছে, একথা ওকথা বলে গালি দিয়েছে। (সান্ত্বনার জন্য) জিবরাঈল (আ) বললেনঃ আপনি কি কোন নিদর্শন দেখতে চান ? তিনি বললেন, হ্যাঁ। জিবরাঈল (আ) বললেন, ঐ গাছটিকে ডাকুন।

রাসূলুল্লাহ্ (সা) গাছটিকে ডাক দিলেন। গাছটি মাটি বিদীর্ণ করে তাঁর সামনে ছুটে এলো এবং দাঁড়িয়ে পড়ল। জিবরাঈল (আ) বললেনঃ এবার একে যেতে বলুন। তিনি গাছটিকে বললেন, এবার স্বস্থানে চলে যাও। গাছটি স্বস্থানে চলে গেল। রাসূলুল্লাহ্ (সা) বললেনঃ ব্যাস, এটা আমার জন্য যথেষ্ট। (বায়হাকী ও দারোমী)

হযরত জাবির (রা) বর্ণনা করেন, মুশরিকরা রাসূল (সা)-এর উপর নির্যাতন চালাল। জিবরাঈল (আ) এলেন এবং তাঁকে নিয়ে মরুভূমির এক কিনারে চলে গেলেন। সেখানে অনেক গাছ ছিল। জিবারাঈল (আ) তাঁকে বললেনঃ যে গাছটিকে আপনার মন চায়, ডাক দিন। তিনি একটি গাছকে ডাক দিলেন। অমনি গাছটি চলে এসে তাঁর সামনে দাঁড়িয়ে গেল। জিবারঈল (আ) বললেনঃ ‘আপনি হকের উপর আছেন।’

হযরত হাসান (রা) বর্ণনা করেনঃ রাসূলুল্লাহ্ (সা) মক্কার কোন এক ঘাঁটিতে চলে গেলেন। নিজ কাওমের মিথ্যারোপের ফলে তিনি অত্যন্ত মনোকষ্টে ছিলেন। আল্লাহর কাছে দোয়া করলেন, হে মাওলা! আমাকে আপনি এমন কিছু দেখান, যাতে আমার মন শান্ত হয়। এ দুঃখ-কষ্ট দূর হয়।

আল্লাহ্ পাক ওহী পাঠিয়ে বললেনঃ ঐ যে গাছগুলি দেখা যায়, এদের শাখাগুলোর যে কোনটিকে তুমি ডাক দাও। তিনি একটি শাখাকে ডাক দিলেন। শাখাটি স্বস্থান থেকে বিচ্ছিন্ন হয়ে মাটি চিরে রাসূল (সা)-এর সামনে এসে গেল। তিনি বললেনঃ নিজ স্থানে ফিরে যাও। সে ফিরে গিয়ে নিজ স্থানে স্থিত হলো

রাসূলুল্লাহ্ (সা) পাকের শোকর করে ছানা-সিফাত পাঠ করলেন। তাঁর অন্তর শান্ত হলো। তারপর তিনি ঘরে ফিরে এলেন। (বায়হাকী)

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)