আমেরিকাকে ইরাক যুদ্ধে ঠেলে দিয়েছিল নেতানিয়াহু: কেরি - (২৫ ফেব্রুয়ারী ২০১৫)

From Sunnipedia
Jump to: navigation, search
Netaneyahu iraq war.jpg

২৫ ফেব্রুয়ারী ২০১৫ - ওয়াশিংটন: ইহুদীবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিষয়ে মার্কিন কর্মকর্তাদের সতর্ক করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

তিনি বলেন, ইরানের পরমাণু ইস্যুতে চুক্তি সইয়ের বিরোধী নেতানিয়াহু ইরাকে হামলা চালানোর জন্য উস্কানি দিতে ২০০২ সালেও আমেরিকা সফরে এসেছিলেন। নেতানিয়াহুই আমেরিকাকে ইরাক যুদ্ধের দিকে ঠেলে দিয়েছিল বলে জানান তিনি।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সম্ভাব্য পরমাণু চুক্তির বিরোধিতা করে আগামী মাসে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে বক্তৃতা দেবেন নেতানিয়াহু।


এর আগেই বুধবার মার্কিন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র নীতি বিষয়ক কমিটির এক শুনানিতে এ বিষয়ে সতর্ক করেন জন কেরি।

নেতানিয়াহুর উদ্দেশে তিনি বলেন,

প্রধানমন্ত্রী, আপনি অতীতের কথা স্মরণ করুন। ইরাকে হামলার চালানোর ব্যাপারে আপনিই সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে উস্কানি দিয়েছিলেন এবং চাপ সৃষ্টি করেছিলেন। এরপর ইরাকে কী ঘটেছে সে ব্যাপারে আমরা সবাই অবগত।

২০০২ সালের সেপ্টেম্বরে নেতানিয়াহু কংগ্রেসের যৌথ অধিবেশনে যে বক্তৃতা দিয়েছিলেন, তার কিছু অংশও স্মরণ করিয়ে দেন জন কেরি।

ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেনকে ক্ষমতাচ্যুত করার জন্য নেতানিয়াহু তখন তার বক্তৃতায় আমেরিকার প্রতি জোরালো আহ্বান জানিয়েছিলেন।

সে সময় নেতানিয়াহু বলেছিলেন,

আপনারা যদি সাদ্দাম সরকারকে হটান তবে আমি গ্যারান্টি দিচ্ছি যে এই অঞ্চলে তার ইতিবাচক প্রতিধ্বনী হবে ব্যাপক। ..এতে এই অঞ্চল রূপান্তরিত হবে।

এরপর ইরাকে ব্যাপক বিধ্বংসী মারণাস্ত্রের মিথ্যা অভিযোগে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এতে ইরাক এক রক্তাক্ত জনপদে পরিণত হয়েছে। তবে ইরাকে দীর্ঘমেয়াদী যুদ্ধে জড়িয়ে যুক্তরাষ্ট্রের অর্থনীতিও পর্যুদস্ত হয়েছে। অন্যদিকে ইরাকে মারা গেছে শত শত মার্কিন সেনা।

তথ্যসূত্র