আল মাবসূত

From Sunnipedia
Jump to: navigation, search

এই কিতাব হানাফী মাযহাবের যাহিরুর রিওয়ায়াতের প্রসিদ্ধ ছয় কিতাবের প্রথম কিতাব। লিখক এতে প্রায় দশ হাজার মাসায়িল সন্নেবেশিত করেছেন। এটি ইমাম মুহাম্মাদ রহ.-এর সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং সর্ব শ্রেষ্ঠ গ্রন্থ; বরং একে ফিকহে হানাফীর বিশ্বকোষ বলা যায়। এই কিতাব মুতালা‘আ করার দ্বারা ইমাম মুহাম্মাদ রহ. কেমন ইলমের অধিকারী ছিলেন, তার কিছুটা আন্দাজ হয়। তিনি এই কিতাবের প্রত্যেকটি বাবকে পৃথক পৃথক তাসনীফ করেছেন এবং স্বতন্ত্র নাম দিয়েছেন। যেমন কিতাবুস সালাত, কিতাবুয যাকাত, কিতাবুল বুয়ূ ইত্যাদি। অতপর সবগুলোকে একত্র করে কিতাবুল আসল নামে নামকরণ করেছেন। আর একে মাবসূতও বলা হয়। ফিকহের কিতাবাদিতে قال محمد في كتاب البيوع বা قال محمد في كتاب الصلاة দ্বারা মাবসূতের এসব বাবই উদ্দেশ্য। এর ব্যাপারে একটি ঘটনাও প্রসিদ্ধ আছে যে, এক খৃষ্টান এই কিতাব অধ্যয়ন করে মুসলমান হয়ে এভাবে তার অনুভূতি ব্যক্ত করেছে যে,

هذا كتاب محمدكم الأصغر، فكيف كتاب محمدكم الأكبر؟

অর্থাৎ, তোমাদের ছোট মুহাম্মাদের কিতাব যদি এমন হয়, তাহলে তোমাদের বড় মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কিতাব কেমন হবে?

ইখতিলাফ ও প্রমাণ উপস্থাপন পদ্ধতি: এ প্রসঙ্গে ইমাম মুহাম্মাদ নিজেই কিতাবের মুকাদ্দামায় লিখেন

قد بيّنت لكم قَول أبي حنيفَة وَأبي يُوسُف وَقَوْلِي وَمَا لم يكن فِيهِ اخْتِلَاف فَهُوَ قَوْلنَا جَمِيعًا.


অর্থাৎ, এ কিতাবে তিনি ইমাম আবু হানীফা, ইমাম আবু ইউসুফ ও নিজের অভিমতকে ব্যক্ত করেছেন। অন্যান্য মাযহাবের ইমামদের অভিমত অধিকাংশ জায়গাই উল্লেখ করেননি। আর যেসব মাসআলায় কোনো ইখতিলাফ বর্ণনা করেননি, তার অর্থ হচ্ছে সে ব্যাপারে ইমাম আবু হানীফা, ইমাম আবু ্ইউসুফ ও ইমাম মুহাম্মাদ একমত পোষণ করেন। অধিকাংশ ক্ষেত্রে দলীল প্রমাণ পেশ করেননি, তবে মাঝে মধ্যে দু’একটি দলীল পেশ করেছেন। এ ব্যাপারে আল্লামা যাহিদ কাওছারী রহ. বলেন:

لا يسرد الأدلة حيث تكون الأحاديث الدالة على المسائل بمتناول جمهور الفقهاء من أهل طبقته، وإنما يسردها في مسائل ربما تعزب أدلتها عن علمهم

যেসব মাসআলায় ফুকাহায়ে কিরাম হাদীসের আলোকে দলীল প্রমাণ পেশ করেছেন, সেসব মাসআলায় তিনি দলীল প্রমাণ পেশ করেননি। আর যেসব মাসআলায় ফুকাহায়ে কিরাম দলীল প্রমাণ পেশ করেননি সেসব মাসআলায় তিনি দলীল প্রমাণ পেশ করেছেন।

হানাফী মাযহাবে এর গুরুত্ব

এই কিতাবের গুরুত্ব অপরিসীম। আহলে ইলমদের জন্য মাসআলা মুখস্ত করা, বর্ণনা করা এবং অধ্যয়নের ক্ষেত্রে এটি অত্যন্ত একটি চমৎকার কিতাব। আল্লামা সারাখসী রহ. বলেন:

حفظه من الأمور المطلوب توافرها فيمن يحق له الاجتهاد في المذهب.

মুজতাহিদ ফিল মাযহাবের জন্য এই কিতাবের গুরুত্বপূর্ণ বিষয়সমূহ পরিপূর্ণরূপে মুখস্ত করা অপরিহার্য।