ইমাম আবু বকর আহমাদ আল-জাস্সাস (রহঃ)

From Sunnipedia
Jump to: navigation, search

ইমাম আবু বকর আহমাদ আল-জাস্সাস (রহঃ) ছিলেন প্রখ্যাত মুফাসসির, ফকীহ ও মুহাদ্দিস। তাঁর নাম আহমাদ, উপনাম আবু বকর, পিতার নাম আলী। তিনি রাযী ও জাস্সাস উভয় নামে প্রসিদ্ধ। তিনি বাগদাদের অধিবাসী ছিলেন। তাঁর যুগে ইমাম আবু হানীফা (র)-এর শাগরিদদের মধ্যে তিনি ছিলেন শীর্ষস্থানীয় । হিজরী ৩০৫ সনে তিনি জন্মগ্রহণ করেন এবং ৩৭০ হিজরী সনে ইন্তিকাল করেন।

ইমাম আবু বকর আল-জাস্সাস (র) ইমাম আবু দাউদ, ইব্‌ন আবূ শায়বা, আবদুর রাষ্যক, তায়ালিসী প্রমুখ মুহাদ্দিস বর্ণিত হাদীসের হাফিয ছিলেন। যে কোন সময় যে কোন হাদীস অনায়াসে বর্ণনা করতে পারতেন। তিনি হাফিয আবদুল বাকী ইবুন কানি', ইমাম কার্খী, আবু হাতিম, উসমান দারেমী প্রমুখ বড় বড় ফকীহ ও মুহাদ্দিস হতে ইলম শিক্ষা করেন । দূর-দূরান্তের বিভিন্ন দেশ থেকে জ্ঞানপিপাসুরা ইলম শিক্ষার জন্য তাঁর দরবারে আগমন করতাে। আবু আলী এবং আহমদ হাকিমও ছিলেন তাঁদের অন্তর্ভুক্ত।

ইমাম আল-জাসসাস বহুসংখ্যক কিতাব রচনা করেছেন। যার মধ্য থেকে কয়েকটির নাম উল্লেখ করা হলোঃ

১. আল-ফুসূল ফিল-উসূল
২. শুরুহু মুখতাসারিত তাহাবী
৩. শরহু মুখতারুল কায়ূখী
৪ শরহে জামে কারীর
৫. আহকামূল কুরআন

এ তাফসীর গ্রন্থটি তাঁর ইলমী পরিপক্বতার অনন্য নিদর্শন। তৎকালীন শাসকদের পক্ষ থেকে বিচারপতি পদ গ্রহণের জন্য তাঁকে বারবার অনুরােধ করা হয়েছিল। তিনি তা প্রত্যাখ্যান করেছেন এবং দরস-তাদরীস ও তা'লীমের কাজকেই প্রাধান্য দিয়েছেন ।[1]

তথ্যসূত্র

  1. তারিখে ফিকহী ইসলামী, পৃষ্ঠা ৪৪৮; আনওয়ারুল বারী, পৃষ্ঠা ১৯৩
  • ফাতাওয়া ওয়া মাসাইল (ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ)