চাঁদ দ্বিখন্ডিত হলো

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 2




















  • চাঁদ দ্বিখন্ডিত হলো









হযরত ইব্ন মাসঊদ (রা) বর্ণনা করেন, রাসূল (সা)-এর আমলে (তাঁর ইশারায়) চাঁদ দ্বিখণ্ডিত হয়ে যায়। তখন তিনি মক্কায় উপস্থিত লোকদেও বলনেঃ ‘তোমরা এ ঘটনার সাক্ষী থাক।’ (বুখারী ও মুসলিম)

হযরত আনাস (রা) বর্ণনা করেন, মক্কাবাসী রাসূল (সা)-এর কাছে কোনও নিদর্শন দেখাবার আবেদন জানাল। তিনি তাদেরকে দু’বার চাঁদ দু’খণ্ড হয়ে যেত দেখালেন। (বুখারী ও মুসলিম)

আবূ নামীয় যাহ্হাক থেকে, তিনি ইব্ন আব্বাস (রা) থেকে রেওয়ায়েত করেন, মক্কার মুশরিকরা রাসূলুল্লাহ্ (সা)-এর কাছে জমায়েত হয়ে দাবি করল, আপনি যদি সত্য নবী হন, তবে চোখের সামনে চাঁদকে দু’খণ্ড করে দেখান। একখণ্ড যেন আবূ কোবায়স পাহাড়ের উপর থাকে, অন্যখণ্ড কোয়াইকায়ান-এর উপর। তখন পূর্ণিমার চাঁদ ছিল। রাসূলুল্লাহ্ (সা) তাদের দাবিমত চাঁদ দু’খণ্ড হওয়ার জন্য আল্লাহর দরবারে দোয়া করলেন। চাঁদ দু’খণ্ড হয়ে গেল। এবং তাদের দাবি অনুযায়ী একখণ্ড আবূ কোবায়স পাহাড়ের বরাবর, অন্য দু’খণ্ড কোয়াইকায়ানের উপর বরাবর দৃশ্যমান হয়ে রইল। রাসূলুল্লাহ্ (সা) তাদের উদ্দেশ্য বললেন, ‘তোমরা সাক্ষী থেক।’

হযরত ইব্ন আব্বাস (রা)-এর অপর এক বর্ণনা মতো, আসর থেকে মধ্যরাত পর্যন্ত যতটুকু সময় ততক্ষণ পর্যন্ত চাঁদ দ্বিখণ্ডিত অবস্থায় ছিল। আর সকল মানুষ তা প্রত্যেক্ষ করছিল। (খাসায়েসুল কোবরা)

এ ঘটনার কথা ইশারা করে আল্লাহপাক কুরআনে কারীমে ইরশাদ ফরমান।”

কিয়ামত নিকটবর্তী হয়েছে, চাঁদ দ্বিখণ্ডিত হয়েছে।

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)