জিন সাহাবা ইন্তিকাল করলেন

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ


  • মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 3

হযরত আবূ রেজা থেকে আবূ নায়ীম বর্ণনা করেন, আবূ রেজা বলেন, এ সফরে আমরা একটা জলাশয়ের কিনারে তাঁবু খাটিয়েছিলাম। দুপুরে বিশ্রমের জন্য তাঁবুর ভিতর ঢুকলাম। দেখলাম, তাঁবুর মাঝে একটা সাপ অস্থির হয়ে ছটফট করছে। আমি পানির একটা পাত্র নিয়ে তার শরীরে পানির ছিটা দিলাম। মনে হলো সে কিছুটা শান্ত হয়েছে। পানির ছিটা বন্ধ করতেই আবার সে ঐ রকম করতে লাগল। আসরের সময় সাপটা মারা গেল। আমি আমার গাটরী থেকে সাদা কাপড়ে বের করে কাফনের মতো জড়িয়ে (মমত্ববোধে) মাটিতে গর্ত করে দাফন করে দিলাম।

পরদিনও সারারাত সফর করলাম। সকালে আর একটা জলাশয়ের ধারে তাঁবু ফেলালাম। এবং তাঁবুর ভিতর বিশ্রাম গ্রহণ করতে ঢুকলাম। এমতঅবস্থায় আওয়াজ পেলাম, কেউ বলছে, তোমার প্রতি সালাম। একবার, দুবার, দশবার, একশবার এবং আরও বেশিবার সালাম হোক।

জিজ্ঞেস করলাম, কে তুমি ? বললঃ আমরা হলাম জিন। আল্লাহ্ তোমাকে বরকত দান করুন। আমাদের সাথে তুমি যে উত্তম আচারণ করেছ এর বদলা দেওয়ার মত কিছু আমাদের নেই। বললাম, বুঝতে পারছি না, এমন কি আমি করেছি। বললঃ গতকাল যে সাপটি তোমার তাঁবুতে মরেছিল, সেটি সর্বশেষ জিন ছিল যারা রাসূলুল্লাহ্ (সা)-এর হাতে বায়আত গুহণ করেছিল। (খাসায়েসুল কোবরা)

সাফওয়ান ইব্ন মুয়াত্তাল রেওয়ায়েত করেন, আমরা হজ্জে যাচ্ছিলাম। যখন ‘আরাজ’ নামক স্থানে পৌঁছলাম, একটি সাপকে ছটফট করতে দেখলাম। অল্পক্ষণেই সেটি মরে গেল। একজন সেটিকে কাপড়ে জড়িয়ে দাফন করে দিল।

আমরা মক্কায় পৌঁছলাম। যখন মসজিদে হারামে পৌঁছলাম, হঠাৎ একজন এসে আমাদের সামনে দাঁড়াল। বললঃ তোমাদের মাঝে আমর ইব্ন জাবিরের সাথী কে ? বললামঃ আমরা আমার বিন জাবির কে চিনি না। বলল, ঐ দিন তোমাদের যে ব্যক্তি সাপটি দাফন করেছে। তখন সকালে একজনকে দেখিয়ে দিল। তখন লোকটি বললঃ রাসূল (সা)-এর খিদমতে যে নয়জন জিন কুরআন শ্রবণ করার জন্য এসেছিল এ সাপটি ছিল তাদেরই সর্বশেষ জন। (তিবরানী)

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)