ভয়ঙ্কর মহিলা উম্মে জামিলের হামলা

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 2










  • ভয়ঙ্কর মহিলা উম্মে জামিলের হামলা



















রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর কুরায়শরা যে অত্যাচার-নির্যাতন করত তার মধ্যে আবূ লাহাব ও তার স্ত্রী উম্মে জামিলের কাহিনী ছিল বিশেষ উল্লেখযোগ্য। এরা লাগাতার তাঁর উপর বিভিন্ন রকম নির্যাতনের প্রয়াস চালাত। এদের এ আচরণ ও চরিত্র সম্পর্কে কুরআন পাকে একখানা সূরা নাযিল হয়। তাতে এদের পরিণতি সম্পর্কে স্পষ্ট ঘোষণা দেওয়া হয়।

উম্মে জামিল ছিল পরশ্রীকাতর ভয়ঙ্কর মহিলা। কাণ্ডজ্ঞানহীন, প্রতিশোধপরায়ণা ও অত্যন্ত নীচ ছিল তার স্বভাব। ওদের স্বামী-স্ত্রীর ব্যাপারে নাযিলকৃত সূরায় বিষয় জানতে পেরে সে ক্ষিপ্ত হয়ে উঠল। তৎক্ষণাৎ একটি বড় পাথর সাথে নিয়ে তিনি তখন কাবার পাশে বসেছিলেন।

উম্মে জামিল তাদের কাছাকাছি হতেই আল্লাহ্পাক রাসূলুল্লাহ্ (সা)-কে তার চোখের আড়াল করে দিলেন। আবূ বকর (রা)-কে দেখতে পেয়ে উম্মে জামিল চেঁচিয়ে উঠল। বলল, হে আবূ বকর ! তোমার সাথী কই ? শুনলাম, আমার বদনাম করে। আল্লাহর কসম, এ মুহূর্তে তাঁকে পেলে এ পাথর ছুঁড়ে মারতাম। জেনে রেখো আমি একজন কবি। এ বলে সে রাসূলুল্লাহ্ (সা)-এর কুৎসামূলক একটা কবিতা আবৃত্তি করে চলে গেল। সে কবিতায় রাসূল (সা)-এর নাম ‘মুহাম্মদ’-এর স্থলে মুজাম্মাম বলে সে উল্লেখ করে।

মহিলা চলে যেতেই আবূ বকর (রা) অবাক হয়ে বললেনঃ ইয়া রাসূলুল্লাহ্ (সা) ! আপনি তো আমার সাথেই বসে আছেন। মহিলাটি কি আপনাকে দেখতে পায়নি ? সে ওভাবে ফিরে গেল কেন ? তিনি বললেন, না, সে আমায় দেখতে পায়নি। তার চোখ থেকে আল্লাহ্ আমাকে আড়াল করে দিয়েছিলন।

রাসূলুল্লাহ্ (সা) বলতেন, কুরায়শদের গালাগাল থেকে আল্লাহ্ আমাকে কি চমৎকারভাবে হেফাজত করেন। ওরা মুজাম্মাম (নিন্দিত)-কে গাল দেয়, কিন্তু আমার নাম তো ‘মুহাম্মদ’ (প্রশংসিত)। (ইব্ন ইসহাক)

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)