শৈশব থেকেই সাফল্য

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 1
















  • শৈশব থেকেই সাফল্য













রাসূল (সা) শৈশব থেকেই যত কাজে হাত দিতেন সফলতা তাঁর পদচুম্বন করত। এজন্য আবদুল মুত্তালিব তাঁর সন্তানদের দ্বারা কোন কাজে বিফল হলে সে কাজে পৌত্র মুহাম্মদ (সা)-কে পাঠাতেন। বহু ঘটনায় প্রমাণ হয়েছে,তিনি সর্বত্র সফল হতেন।

বুখারী (র) তাঁর ইতিহাসে কুযায়র ইব্ন সায়ীদ ইব্ন আবীহ থেকে রেওয়ায়েত করেন যে, তাঁর পিতা সায়ীদ বর্ণনা করেছেন, আইয়ামে জাহিলিয়াতে আমি একবার হজ্জে গিয়ে দেখলাম জনৈক ব্যক্তি কাবায় তাওয়াফ করতে বলেছেঃ ‘হে মুহাম্মদ! আমার উট নিয়ে এসো। হে আল্লাহ্ ! মুহাম্মদকে ফিরিয়ে আন এবং আমার প্রতি দয়া কর।’

আমি মানুষজনকে জিজ্ঞেস করলামঃ এ লোকটি কে ? তারা উত্তর দিল-ইনি হলেন আবদুল মুত্তালিব। নিজ নাতি মুহাম্মদকে উটের খোঁজে পাঠিয়েছেন। নাতিকে তিনি যে কাজেই পাঠান সফল হন। অল্পক্ষণের মধ্যেই রাসূল (সা)-কে হারানো উটসহ ফিরে আসতে দেখা গেল।

হযরত মুয়াবিয়া ইব্ন হায়দা বর্ণনা করেন যে, জাহেলী যুগে তিনি ওমরা করার জন্য মক্কায় যান। এক ব্যক্তিকে দেখলেন, কাবা তাওয়াফ করছে আর বলছে- ‘আয় মুহাম্মদ! আমার উট নিয়ে এসে যাও। হে আল্লাহ্! মুহাম্মদ (সা)-কে ফিরিয়ে আন এবং আমার প্রতি দয়া কর।’

আমি লোকজনকে জিজ্ঞেস করলামঃ লোকটি কে? তারা বললঃ ইনি কুরায়শ সরদার আবদুল মুত্তালিব। তাঁর প্রচুর উট। এর কিছু হারিয়ে গেলে পুত্রদের পাঠান খুঁজে আনতে। তারা ব্যর্থ হলে তিনি তাঁর নাতি মুহাম্মদ (সা)-কে পাঠিয়ে দেন ঐ উট খুঁজে আনতে। নাতি ঐগুলো খুঁজে আনতে বেরিয়ে গেছে অনেকক্ষণ হয় । আমি ওখানে থাকা অবস্থায়ই মুহাম্মদ (সা) উট নিয়ে হাজির হলেন।

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)